• শনিবার, জুন ২৫, ২০২২
  • সর্বশেষ আপডেট : ০২:০৮ দুপুর

প্রধানমন্ত্রীর জন্মদিনে ৭৫ লাখ মানুষ পাবেন কোভিড টিকা

  • প্রকাশিত ০৬:২৭ সকাল সেপ্টেম্বর ২৮, ২০২১
ভ্যাকসিন
ফাইল ছবি মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

প্রায় ৪ হাজার ৬০০টি ইউনিয়ন, ১ হাজার ৫৪টি পৌরসভা এবং সিটি কর্পোরেশনের অধীনে ৪৪৩টি ওয়ার্ডে টিকা দেওয়া হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে গ্রামাঞ্চলের ৮০ লাখ মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়ার পদক্ষেপ নিয়েছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। গ্রামীণ কেন্দ্রিক পরিকল্পনা অনুযায়ী, ৮০ লাখের মধ্যে ৬০ লাখ ৯০ হাজার মানুষই আগামীকাল মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) টিকার প্রথম ডোজ গ্রহণ করবেন।

প্রতিটি ইউনিয়ন পরিষদে কমপক্ষে দেড় হাজার জন, পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ৫০০ জন এবং সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডে এক হাজার জন ভ্যাকসিন গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

স্বাস্থ্য সেবা অধিদপ্তরের (ডিজিএইচএস) মহাপরিচালক ডা. খুরশিদ আলম বলেন, “প্রতিটি ইউনিয়ন পরিষদে তিনটি টিকাদান কেন্দ্র এবং পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একটি করে কেন্দ্র থাকবে। সিটি কর্পোরেশনের ওয়ার্ডগুলোর প্রত্যেকটিতে একটি করে কেন্দ্র থাকবে, কিন্তু প্রতিটি কেন্দ্রে তিনটি করে বুথ থাকবে।”

এর আগে ডিজিএইচএস প্রতিটি পৌরসভা কেন্দ্রে ২০০ জনকে, ইউনিয়ন পরিষদের প্রতিটি কেন্দ্রে ৬০০ জনকে এবং সিটি কর্পোরেশন এলাকার প্রতিটি কেন্দ্রে ৩৫৯ জনকে টিকা দেওয়া হয়েছিল। এবার প্রায় ৪ হাজার ৬০০টি ইউনিয়ন, ১ হাজার ৫৪টি পৌরসভা এবং সিটি কর্পোরেশনের অধীনে ৪৪৩টি ওয়ার্ডে টিকা দেওয়া হবে।

এছাড়া ৩২ হাজার ৭০৬ জন স্বাস্থ্যকর্মী টিকা কার্যক্রম পরিচালনা করবেন এবং ৪৮ হাজার ৪৫৯ জন স্বেচ্ছাসেবক তাদের সহায়তা করবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এক লাইভে ডিজিএইচএস মহাপরিচালক বলেন, “টিকা কার্যক্রমের প্রস্তুতি প্রায় সম্পূর্ণ। টিকা শুরু হওয়ার আগে প্রয়োজনীয় সকল সরঞ্জাম কেন্দ্রগুলোতে পৌঁছে যাবে।”

তিনি বলেন, “বিশেষ অভিযানটি সোমবার (২৭ সেপ্টেম্বর) রাত ৯টায় শুরু হবে এবং কেন্দ্রগুলোতে সব কিছু ঠিক মতো পৌঁছানো পর্যন্ত চলবে। তবে, পরিস্থিতির উপর নির্ভর করে স্থানীয় কর্তৃপক্ষকে তারিখ বা সময় পরিবর্তন করার ক্ষমতা দেওয়া হয়েছে।”

ডিজিএইচএস এর তথ্যানুযায়ী, বেশিরভাগ মানুষকেই সিনোফার্ম ভ্যাকসিন প্রদান করা হবে। তবে গর্ভবতী বা স্তন্যদানকারী মায়েদের টিকা গ্রহণ করার অনুমতি নেই। শুধুমাত্র যারা টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন তারাই ভ্যাকসিন পাবেন এবং কেন্দ্রে আসার সময় অবশ্যই ভ্যাকসিন কার্ড এবং জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে।

৪০ বছরের বেশি বয়সী মানুষ যারা প্রত্যন্ত অঞ্চলে বসবাস করে, প্রান্তিক এবং শিক্ষার্থীরা ভ্যাকসিনের জন্য অগ্রাধিকার পাবে। যাদের বয়স ২৫ বছরের বেশি এবং টিকা দেওয়ার জন্য নিবন্ধন করেছেন তারাও কর্মসূচি চলাকালীন টিকা নিতে পারবেন।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ কী বলছে? 

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, তারা “ভ্যাকসিনেশন টার্গেট” পূরণের ব্যাপারে আত্মবিশ্বাসী।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জুবাইদুর রহমান বলেন, “সিটি কর্পোরেশনের প্রায় ৬০ হাজার মানুষকে টিকা দেওয়া হবে। এর মধ্যে ৫৪টি ওয়ার্ডের ৫৪ হাজার মানুষ এবং শহরের বস্তিতে স্থাপিত তিনটি বুথে অতিরিক্ত ৩ হাজার জনকে টিকা দেওয়া হবে। সকল কাউন্সিলরকে ইতোমধ্যে এ বিষয়ে জানানো হয়েছে।”

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে কয়েকজন সিভিল সার্জন ঢাকা ট্রিবিউনকে বলেন, “সিনোফার্ম ভ্যাকসিন পরিচালিত হওয়ায় শেষ গণটিকা অভিযানের চেয়ে কম মানুষ এবার কেন্দ্রে আসতে পারে। তবে, গ্রামের মানুষের মধ্যে ভ্যাকসিন গ্রহণে আগ্রহ লক্ষ্য করা হয়েছে।”

কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান বলেন, “বিশেষ এই অভিযানের প্রথম দিন শেষে সব বিষয় পরিষ্কার হয়ে যাবে। আমরা জানি না টিকা নিতে কতজন আসবে, কিন্তু আমরা বিপুল সংখ্যক মানুষকে টিকা দেওয়ার জন্য একটি বিশেষ অভিযানের ব্যবস্থা করছি।আমাদের বিশ্বাস, আমরা আমাদের লক্ষ্য পূরণ করতে পারবো।”

50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail