• শনিবার, ডিসেম্বর ০৩, ২০২২
  • সর্বশেষ আপডেট : ০৮:০৮ সকাল

মন্ত্রী: সংবাদমাধ্যমের গলা টিপে ধরার প্রবণতা শেখ হাসিনা সরকারের নাই

  • প্রকাশিত ০৯:৫৪ সকাল আগস্ট ২০, ২০২১
শ ম রেজাউল
শুক্রবার পিরোজপুরে ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের মাঝে আর্থিক সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ঢাকা ট্রিবিউন

শ ম রেজাউল করিম বলেন, একসময় নিউজ সেন্সর করে প্রেসে যেত। এখন কিন্তু সেটা নাই

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “সংবাদমাধ্যমের গলা টিপে ধরার প্রবণতা শেখ হাসিনার সরকারের নাই। দু-একজন এমপি-মন্ত্রী আছেন  যারা সমালোচনাকে ডাইজেস্ট করতে পারছেন না। দু-একটি ব্যতিক্রম ঘটনা ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে  গণমাধ্যম কিন্তু মুক্ত বিহঙ্গের মতো উম্মুক্ত দিগন্তে বিচরণ করে তার মতামত প্রকাশ করছে। তারা লিখতে পারছে।”

শুক্রবার (২০ আগস্ট) পিরোজপুর সার্কিট হাউজ মিলনায়তনে জেলায় কর্মরত সাংবাদিকদের মাঝে দ্বিতীয় দফায় সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, “সমাজে রাজনীতির খোলস পরে থাকলেই সব ভালো মানুষ হয়ে যাবে, একথা ভাবার কোনো কারণ নাই। মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করার নাম হলো রাজনীতি। বিত্ত-বৈভবের জন্য রাজনীতি না। কিন্তু একটা শ্রেণির রাজনীতিক এমনও আছে যাদের পেশা  এবং ব্যবসাটাই হলো রাজনীতি। রাজনীতি কোনো পেশা না। রাজনীতি হলো সেবার ব্রত। কিন্তু এ কথাই সত্য দ্রুততার সঙ্গে বড়লোক হওয়ার জন্য যে সব ব্যবসা প্রতিষ্ঠান আছে কেউ কেউ রাজনীতিটাকেও রকম একটা প্রতিষ্ঠানে পরিণত করার চেষ্টা করছেন, কেউ কেউ করেছেনও। তাদের হাত থেকে এই দেশটাকে রক্ষা করতে হবে। কারণ দেশের স্টিয়ারিংটা ঘোরান কিন্তু রাজনীতিকরা। সেই রাজনীতিতে পরিচ্ছন্ন মানুষ না থাকে, তাদের যদি আপনারা সহায়তা না করেন আপনার সন্তান আমার সন্তান নিরাপত্তাহীন হবে।”

শ ম রেজাউল করিম বলেন, “একসময় নিউজ সেন্সর করে প্রেসে যেত। এখন কিন্তু সেটা নাই। সরকারের  যত কঠোর সমালোচনা যায় তা তারা করছেন। গণমাধ্যম বিকশিত হলে রাষ্ট্র উপকৃত হয়।”

সরকারি ভাতার বিষয়ে মন্ত্রী বলেন, “আমেরিকায় যখন করোনা পরিস্থিতি এলো তখন তারা ১ কোটি ৪০ লাখ ভাতা ভোগীদের ভাতা বন্ধ করল। আর করোনা পরিস্থিতিতে আমাদের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ভাতা পরিসর বৃদ্ধি করলেন। এমন কোনো অসহায় মানুষ নেই যে প্রধানমন্ত্রীর উপহার-সহায়তার আওতায় আসেনি। করোনা পরিস্থিতিতে সাংবাদিক,  জনপ্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, পুলিশ প্রশাসনের কর্মকর্তা, সদস্যরাও ঝুঁকি নিয়ে মাঠে কাজ করছে,পুলিশ সদস্যরা দায়িত্বপালনকালে পথে দাঁড়িয়ে খাবার খাচ্ছেন।”

এজন্য তিনি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শ ম রেজাউল করিম বলেন, “সাংবাদিকদের বলা  বলা হয়  রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। এই চতুর্থ স্তম্ভ যখনই বন্ধ হয়ে যাবে তখন আমরা ত্রুটি জানতে পারব না। পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেনের বক্তব্যের উদাহরণ টেনে  তিনি বলেন, গঠনমূলক সমালোচনা  আমাদের এগিয়ে যেতে সহায়তা করে। অনেক তথ্য-উপাত্তের ভিত্তিতে আমরা ব্যবস্থা নিতে পারি যেটা নিউজের আইটেম হতে পারে। আমি চাই পিরোজপুরের সাংবাদিকরা মুক্তমনে সাংবাদিকতা করুক। এক সময় এটা ছিল না। আমি নিজেকে সংবাদ মাধ্যমের একটা অংশ হিসেবে মনে করি। আমি আজকে মন্ত্রী আছি কালকে থাকব না। গণমাধ্যমের সাথে আমার সম্পৃক্ততা  সবসময় থাকবে। কাউকে ছোট করার জন্য নিউজ করার চেয়ে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করা অনেক বেশি প্রয়োজন।  মফস্বল সাংবাদিকদের কষ্টটা আমি বুঝি। তারা কষ্ট করেন, কিন্তু সঠিক পারিশ্রমিকটা পান না।”

মন্ত্রী আরও বলেন, “ঢাকায় ১৬ তলা তথ্যভবন নির্মাণ করা হচ্ছে। যেখানে শুধু সাংবাদিকতা বিকশিত করার জন্য কাজ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন একজন মানুষ গৃহহীন থাকবে না, তিনি সেটা বাস্তবায়ন করছেন। প্রধানমন্ত্রীর চেষ্টায় আজকে আমাদের দেশে করোনাভাইরাস প্রতিরোধের টিকা তৈরি হচ্ছে।”

পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমান। বক্তব্য রাখেন- পিরোজপুর প্রেসক্লাবের  আহবায়ক গৌতম নারায়ণ রায় চৌধুরী, সাবেক সভাপতি মো. মুনিরুজ্জামান নাসিম আলী, মাহামুদ হোসেন, এ কে আজাদ, সাবেক সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু, সদস্য সচিব এস এম রেজাউল ইসলাম শামীম।



50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail