• বুধবার, আগস্ট ১৭, ২০২২
  • সর্বশেষ আপডেট : ০২:০৮ দুপুর

জেনে নিন বিধিনিষেধ সত্ত্বেও যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা!

  • প্রকাশিত ০৪:৫৩ বিকেল জুন ২৫, ২০২১
বিমান যাত্রা
ফাইল ছবি মেহেদী হাসান/ঢাকা ট্রিবিউন

করোনাভাইরাসের ভারতীয় ভেরিয়েন্ট শনাক্তের পরই কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুরসহ অনেক দেশই বাংলাদেশের সাথে ফ্লাইট স্থগিত করেছিল

বিশ্বব্যাপী করোনাভাইরাস পরিস্থিতির অবনতি ঘটায় মহামারির সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ তাদের বিমানবন্দরে ফ্লাইটের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই পরিস্থিতিতে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতাভুক্ত কিছু দেশ বাদে সমস্ত অভ্যন্তরীণ রুটে এবং নির্ধারিত রুটে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছে বাংলাদেশ।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (ক্যাব) জানায়, তারা এখন বাংলাদেশ থেকে অন্যান্য দেশে বিমান চলাচলের বিধিনিষেধ নিয়ে পরবর্তী পদক্ষেপের বিষয়ে আলোচনা করছে।

সিএএবির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেছেন, ইতিমধ্যেই প্রায় সব প্রতিবেশী দেশগুলোতে বিমান ভ্রমণের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা।

তিনি বলেন, "গত ৪ জুন বাংলাদেশ থেকে বেশিরভাগ দেশেই বিমান ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হয়। একই দিন অন্যান্য কয়েকটি আন্তর্জাতিক রুটে ফ্লাইটের বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছিল।” তবে যারা কূটনৈতিক পাসপোর্টধারী তারা কেবল বিশেষ ফ্লাইটে সীমাবদ্ধ দেশগুলোয় ভ্রমণ করতে পারেন।

করোনাভাইরাসের এর ভারতীয় ভেরিয়েন্ট শনাক্তকরণের পরপরই কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইতালি, থাইল্যান্ড, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও ওমানসহ অনেক দেশই বাংলাদেশের সাথে ফ্লাইট স্থগিত করেছিল।

যেসব দেশে বাংলাদেশিদের বেশি যাতায়াত রয়েছে সেসব দেশে বাংলাদেশের সাথে ফ্লাইটে কি কি বিধিনিষেধ রয়েছে?

যুক্তরাজ্য-

গত ১০ দিনে যেসব যাত্রী বাংলাদেশে প্রবেশ বা আশেপাশের দেশে ভ্রমণ করেছেন তাদের প্রবেশের অনুমতি নেই।

কানাডা-

২১ জুন পর্যন্ত বিদেশি নাগরিকদের কানাডায় প্রবেশ নিষেধ ছিল। তবে ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়টি আগামী মাসের প্রথম দিকে তুলে নেওয়া হবে।

যুক্তরাষ্ট্র-

সমস্ত ব্যক্তির অবশ্যই প্রমাণ হিসেবে করোনাভাইরাস নেগেটিভের সনদপত্র থাকতে হবে এবং আগত হওয়ার তিন-পাঁচ দিনের মধ্যে কোভিড পরীক্ষা করা এবং এক সপ্তাহের জন্য স্ব-আইসোলেশনে থাকতে বলা হবে। গণপরিবহনে যাতায়াত করার সময় সকলকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

অস্ট্রেলিয়া-

গত ১৫ মে থেকে বৈধ বাসিন্দা ছাড়া সেখানে বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ। বৈধ বাসিন্দারা যারা অন্য দেশ থেকে আসবেন তাদেরকে তাদের নিজস্ব ব্যবস্থায় ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকতে হবে।

থাইল্যান্ড-

আগামী ৩১ জুলাই পর্যন্ত বৈধ নাগরিক এবং থাইল্যান্ডের বাসিন্দা ব্যতীত অন্যান্য যাত্রীদের প্রবেশ এবং তাদের পরিবহনের অনুমতি নেই। তবে কূটনৈতিক যাত্রীরা ভ্রমণ করতে পারবেন এবং তাদের নিজস্ব ব্যয়ে ১৪ দিনের জন্য অবশ্যই কোয়ারান্টাইনে থাকতে হবে।

সিঙ্গাপুর ও ইতালি-

সমস্ত দীর্ঘমেয়াদী পাস হোল্ডার এবং স্বল্পমেয়াদী ভ্রমণকারীদের মধ্যে যারা গত ১৪ দিনের মধ্যে বাংলাদেশে এসেছেন তারা সিঙ্গাপুরে প্রবেশের অনুমতি পাবে না। একই শর্তে ইতালি আগামী ৩০ জুলাই পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়া-

সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের সীমাবদ্ধতা না তুলে নেয়া পর্যন্ত বাংলাদেশিরা সেখানে প্রবেশ ও যাতায়াত করতে পারবেন না। এছাড়া, আগের দুই সপ্তাহে বাংলাদেশ থেকে যে সমস্ত যাত্রী ভ্রমণ করেছেন তাদেরও সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের অনুমতি নেই। মালয়েশিয়াও বাংলাদেশি যাত্রীদের জন্য একই শর্তে বিধিনিষেধ আরোপ করেছে।

ভারত ও সৌদি আরব-

বাংলাদেশিরা ১৪ দিনের কোয়ারান্টাইনের মাধ্যমে ভারতে প্রবেশ করতে পারে এবং সৌদি আরব বাংলাদেশ থেকে ইতিমধ্যে টিকার দুই ডোজ গ্রহণকারী যাত্রীদের অনুমতি দেয়।

এছাড়া, সিএএবি-র সাম্প্রতিক সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে বর্তমানে ১১ টি দেশ থেকে থেকে কোনও যাত্রীর বাংলাদেশে যাওয়ার অনুমতি নেই। দেশগুলো হলোঃ আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, উরুগুয়ে, প্যারাগুয়ে এবং ত্রিনিদাদ ও টোবাগো। 

কেবলমাত্র বাংলাদেশী প্রবাসী বা নাগরিক যারা বিগত ১৫ দিনের ভ্রমণের জন্য এই দেশগুলিতে ভ্রমণ করেছেন তাদের কাছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিশেষ অনুমোদন থাকলে তারা ঢাকা থেকে যাতায়াত করার অনুমতি পাবেন।

পরে তারা নিজ খরচে সরকারী মনোনীত হোটেলগুলোয় ১৪ দিনের একটি বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকবে। হোটেল বুকিংয়ের প্রমাণ চেক-ইন করার সময় প্রদান করা হবে এবং বিমান সংস্থার প্রতিনিধি বোর্ডিং পাস দেওয়ার আগে তা যাচাই করবে।

যে দেশগুলি থেকে সিএএবি ফ্লাইটের অনুমতি দিয়েছে-

বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রিস, কুয়েত এবং ওমানের যাত্রীদের ঢাকায় যাতায়াতের অনুমতি রয়েছে।

তবে নিজস্ব খরচে সরকারী মনোনীত হোটেলগুলোয় তাদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে থাকতে হবে। এই দেশগুলোয় যাত্রীদের ভ্রমণে কোনও বাধা নেই।

ব্যতিক্রম হিসাবে কুয়েত ও ওমান থেকে আগত যাত্রীদের তাদের নিজস্ব ব্যয়ে সরকারী মনোনীত সুবিধা বা হোটেলগুলিতে একটি বাধ্যতামূলক তিন দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারানটাইন সম্পন্ন করতে হবে।

অন্যান্য দেশ-

করোনাভাইরাসের কোনো লক্ষণ না থাকলে অন্যান্য সমস্ত দেশের যাত্রীদের ১৪ দিনের কঠোর হোম কোয়ারেন্টাইন সম্পন্ন করতে হবে।

সমস্ত আগত বা বহির্গামী যাত্রীর বাধ্যতামূলকভাবে পিসিআর ভিত্তিক কোভিড নেগেটিভের সনদপত্র থাকা উচিত। পিসিআর পরীক্ষাটি ফ্লাইটের ছাড়ার সময়ের ৭২ ঘন্টার মধ্যে করতে হবে।

বহির্গামী যাত্রীদের ট্রানজিট বা গন্তব্য দেশ দ্বারা আরোপিত সর্বশেষ সীমাবদ্ধতা বা প্রয়োজনীয়তাগুলো অনুসরণ করা উচিত।

এর আগে, দেশব্যাপী সরকার কঠোরভাবে লকডাউন আরোপ করায় গত ১৪ এপ্রিল থেকে সমস্ত আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ ছিল।

50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail