• সোমবার, অক্টোবর ০৩, ২০২২
  • সর্বশেষ আপডেট : ০৮:০৮ সকাল

নিষেধাজ্ঞার থোড়াই কেয়ার করে নগরীতে চলছে লেগুনা

  • প্রকাশিত ০৭:৪৪ সকাল অক্টোবর ২০, ২০১৮
লেগুনা
নিষেধাজ্ঞা অমান্য করেই রাজধানীতে চলছে লেগুনা। ছবি: মেহেদি হাসান/ ঢাকা ট্রিবিউন।

গত ৪ সেপ্টেম্বর ডিএমপির কমিশনার এই লেগুনাকে যানজট এবং দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছিলেন

বাংলার বহুল প্রচলিত একটি প্রবাদ - কাজীর গরু কিতাবে আছে গোয়ালে নেই। এই প্রবাদটিরই বাস্তব উদাহরণ মিলেছে সম্প্রতি ঢাকার রাস্তায় নিষিদ্ধ হওয়া লেগুনার চলাচল দেখে। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নিষেধাজ্ঞা জারির ৬ সপ্তাহ পার হয়ে গেলেও রাজধানীতে অবাধে চলছে লেগুনা। গণপরিবহণে ব্যবহৃত এই লেগুনাগুলো সাধারণত মালবহনকারী পিকআপ ভ্যান রূপান্তর করে তৈরি করা হয়। ১৪ জন যাত্রীর আসন ক্ষমতা থাকলেও চাহিদার কারণে পাদানিতে ৪ থেকে ৫ জন দাঁড়িয়ে চলাচল করে।

উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর ডিএমপির কমিশনার এই লেগুনাকে যানজটের অন্যতম প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছিলেন। তিনি এই লেগুনাকে সড়ক দুর্ঘটনারও অন্যতম প্রধান কারণ হিসেবেও অভিহিত করে বলেছিলেন, "শহরের মধ্যে লেগুনা চলার কোন সুযোগ নেই। শহরের বাইরে যেখানে যানযট কম এমন রাস্তায় এই যানবাহনগুলোকে রুট পারমিট দেওয়া হয়েছে। তাই ঢাকা শহরের মধ্যে যাতে কোন লেগুনা না চলতে পারে, এ ব্যাপারটি আমরা নিশ্চিত করব।" 

তবে গত সপ্তাহে রাজধানীর বিভিন্ন সড়ক পরিক্রমা করে দেখা গেছে এখনও বিভিন্ন রাস্তায় এই লেগুনা অবাধে চলছে। রাস্তায় ট্রাফিকের দায়িত্বে নিয়োজিত থাকা ট্রাফিক পুলিশরাও এদের থামানোর বা এদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নিচ্ছেন না।

এবিষয়ে মিরপুর ২ এলাকার লেগুনাচালক আব্দুল আলীম বলেন, "আমরা নিষেধাজ্ঞা সম্পর্কে জানতে পেরে ২ দিন রাস্তায় লেগুনা নামাইনি। পরে আমাদের নেতারা কোন সমস্যা হবেনা জানালে আমরা আবার লেগুনা চালানো শুরু করি।"

আরেক লেগুনাচালক রুবেল মিয়া তাদের কাছে লিখিতভাবে এই বিষয়ে কোন নিষেধাজ্ঞা আসেনি উল্লেখ করে বলেন, "ট্রাফিক সার্জেন্টরা আমাদের আটকায় না। তারা শুধু গাড়ি থামিয়ে লাইসেন্স, কিংবা কতজন যাত্রী উঠেছে এগুলো দেখে।"

এদিকে বিআরটিএ সূত্রে জানা গেছে, রাজধানীতে মোট ৫,১৫৬ টি লাইসেন্সপ্রাপ্ত লেগুনা চলাচল করছে। তবে বিভিন্ন সূত্রে জানা গেছে যে এই সংখ্যাটি প্রায় ১০ হাজারের মত।

বাংলাদেশ অটোরিক্সা, অটোটেম্পু পরিবহণ সমিতির সাধারণ সম্পাদক ঢাকা শহরে বিআরটিএ অনুমোদিত ৪,৫০০ লেগুনা চলে বলে জানিয়েছেন। তিনি এসময় লেগুনা বন্ধের এই সিদ্ধান্তকে অন্যায্য বলে দাবি করেন। এই সিদ্ধান্ত লেগুনা শ্রমিকদের জন্য ভীষণ সমস্যার সৃষ্টি করবে বলেও তিনি উল্লেখ করেন। 

তিনি বলেন, "আমরা পুলিশ কর্তৃপক্ষকে এই সিদ্ধান্তের খারাপ দিকগুলো বোঝাতে সক্ষম হয়েছি। আমরা তাদের বুঝিয়েছি, লেগুনা না চললে জনভোগান্তি আরও বাড়বে। নির্বাচনের আগে এমন একটি সিদ্ধান্ত ক্ষতির কারণ হতে পারে।"

নাম প্রকাশে অনিচ্ছুক সংগঠনটির আরেক নেতা বলেন এই সিদ্ধান্তের পর পুলিশ ও রাজনৈতিক নেতাদের খুশি করতে আমাদের আগের থেকেও বেশী কিছু করা লাগছে। তিনি বলেন, "নিষেধাজ্ঞার পর বিপুল অংকের টাকার বিনিময়ে আমরা আমাদের সার্ভিস আবার চালু করতে পেরেছি।"

প্রায়শই অভিযোগ করা হয় যে, লেগুনাচালকদের অধিকাংশই নাবালক এবং অধিকাংশ লেগুনারই ফিটনেস নেই।

এদিকে, বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনিস্টিটিউট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ২০১৭ সালে এধরণের যানবাহনের কারণে ৩৯ টি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ৪৮ জন এবং আহত হয়েছেন আরও ৮১ জন।

লেগুনাতে নিয়মিত ভ্রমণ করা একযাত্রী আফরোজা বেগম বলেন, "আমাকে প্রতিদিন মোহাম্মদপুর থেকে বাড্ডা যেতে হয়। আর এই রুটে বাস চলে মাত্র একটি। লেগুনাতে আমরাও উঠতে চাইনা। কিন্তু এজন্য পর্যাপ্ত বাস সার্ভিস চালু করতে হবে কর্তৃপক্ষকে।"

ডিএমপির যুগ্ম কমিশনার (দক্ষিণ ট্রাফিক) বলেন, "আমরা শুধুমাত্র প্রধান প্রধান সড়কগুলোতেই লেগুনা চলতে দিচ্ছিনা। এই বিষয়গুলো বর্তমানে পুনর্গঠন প্রক্রিয়ার রয়েছে।"

50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail